English | বাংলা
Logo
 

 

একাত্তর কোনো ক্রিকেট ম্যাচ ছিল না

ফেসবুক-নোট, ০৬-০৩-২০১৬

 

 

এক.

১৯৭১ কোনো ক্রিকেট ম্যাচ ছিল না। একাত্তরের মুক্তিযুদ্ধ নিরাপদ গ্যালারিতে বসে দাঁত কেলিয়ে দেখার জিনিস ছিল না। একাত্তরের জনযুদ্ধ কোনো লাইভ টিভি-সম্প্রচার ছিল না।

আওয়ামী রাষ্ট্রের ম্যানেজারবৃন্দ [এবং তাঁদের অনুরাগী, সমর্থক ও অন্ধ-অনুগতবৃন্দ] আমাদের একাত্তরকে টিভি-সম্প্রচারে অধঃপতিত করতে পেরেছেন। বিএনপি-জামাত কোনোদিন এই সাফল্য অর্জন করতে পারে নি। আওয়ামী লীগ জাতীয় পার্টি জাসদ ওয়ার্কাস পার্টি পেরেছেন। অভিনন্দন জানাই তাঁদের।

টিভিতে মুক্তিযুদ্ধ হবে। আমরা হাততালি দেব। রাষ্ট্র-র‌্যাব-পুলিশ যেখানে যেমন ইচ্ছা আরো বেশি মানুষ খুন করতে থাকবে। সেইসব খুন টিভিতে সরাসরি সম্প্রচার হবে না। সুতরাং, আমরা আতঙ্কিত হবো না পর্যন্ত।

একে বলে চেতনা-দাসত্বের রাষ্ট্রপ্রণালী।

অসুন্দর।


 

দুই.

কর্পোরেট-পুঁজি আজ রাষ্ট্রের নিরাপদ কোলে বসে কর্পোরেট-ক্যারিকেচার করবে ক্রিকেট নিয়ে। ক্রিকেটকে বানাবে বাংলাদেশ কর্পোরেট-ক্রিকেট-বোর্ড। বাংলাদেশকে বানাবে কর্পোরেট বিজনেসতন্ত্রী বাংলাদেশ।

আসল খেলাটা খেলবে কর্পোরেট মিডিয়া। কর্পোরেট টিভি। কর্পোরেট আওয়ামী লীগ। কর্পোরেট বিজ্ঞাপন। [কর্পোরেট] প্রথম আলো। কর্পোরেট ক্লাস। কর্তৃত্ব-ক্ষমতা-মুনাফার খেলাটাই আসল খেলা।

আসল সেই খেলায় জিতবে গোটা এই কর্পোরেট-মালিকশ্রেণীর সবাই। কোথাও কোনো ক্যাচাল হবে না। লোডেড বন্দুক হাতে পাহারা দেবে সেনাকর্পোরেট আইনশৃঙ্খলা।

হারবেন শুধু বাংলাদেশের জনগণ। গণহারে তাঁরা এই কর্পোরেট রাষ্ট্রের গোলামি করবেন।

একে বলে চিন্তাগোলামির গণতন্ত্র।

অধিক অসুন্দর।


 

তিন.

ভালো খেলা দেখে আনন্দ পাই। বাংলাদেশ ভালো খেললে আলাদা সুখ পাই। আজকেও খেলা দেখব। মন বলছে আমাদের দল জিতবে, যদিও আমি টিভি-ন্যাশনালিস্ট নই।

আমি একা নয়। সাতক্ষীরা নড়াইল রংপুর নাটোর চট্টগ্রামের মানুষ সবাই খোদ খেলা জিনিসটার সাথে আছেন। বাংলাদেশ ক্রিকেট দলের গো-হারা হারের দিনেও ছিলেন। এখনও আছেন। থাকবেন। যখন বাংলাদেশে ক্রিকেটের এ বাতাস ছিল না তখনও তাঁরা ছিলেন। ছিলেন ফুটবলের সাথে। খেলা থাকবে। বাংলাদেশ থাকবে। দুঃখ-আনন্দ থাকবে।

কিন্তু সাবধান। একদিন আমরা গোলামেরা আমাদের নিজস্ব স্ব-অধীনতার খেলাটাও খেলতে শুরু করে দেব। সেই দিন সন্নিকটে। সুন্দর সন্নিকটে। সত্যিকারের সুন্দর।


 

চার.

একাত্তরের আওয়ামী লীগ নাই। একাত্তরের আওয়ামী লীগের ইন্তেকাল ঘটেছে। বিএনপি-জামাত তো নাই-ই। তাঁদের দিনশেষের দুর্দিন চলছে। বিশাল, বৃহত্তম কমিউনিস্ট রুশ সাম্রাজ্য ভুশ করে ডুবে গেছে। আমরা খবর রাখি না, কিন্তু ডুবতে বসেছে আজকের সর্বশক্তিমান মার্কিন সাম্রাজ্যও। তার মরণকালের নাভিশ্বাসের নাম অকুপাই, উইকিলিকস, জুলিয়ান অ্যাসাঞ্জ, চেলসি ম্যানিং, এডওয়ার্ড স্নোডেন, লরা পয়েত্রাস, গ্লেন গ্রিনওয়াল্ড, দ্য ইন্টারসেপ্ট, টর [ব্রাউজার], জ্যাকব অ্যাপেলবম, অ্যারন সোয়ার্টজ, সিকিউর ড্রপ, সাইফারপাঙ্কস এবং নামহীন গোত্রহীন অ্যানোনিমাস অ্যানার্কির এনক্রিপশন।

মুক্তির কিচিরমিচিরে অস্থির হয়ে উঠেছে টুইটার। টিভিতে যা দেখা যায় না তাও কিন্তু ঘটে। সাবধান।




রচনা: ৬ই মার্চ ২০১৬
ফেসবুক-নোট (আদি ফেসবুক-লি‍ংক)

তৃতীয় বন্ধনীর ভেতরকার শব্দ কয়টি আপলোড করার সময় যোগ করা হয়েছে। এ ছাড়া, RAB এবং TOR শব্দ দুটিকে বাংলা অক্ষরে লেখা হয়েছে। শিরোনাম সংযোজিত। লেখার সাথেকার ছবিটি
ইন্টারনেট থেকে সংগৃহীত। তারপর সেটার ওপর গ্রাফিক ক্যারিকেচার আমার। – স.র.ন. ১৩ই জুন ২০১৭

 

 
 
 
 
 
Logo